শিক্ষাখাতে দি গ্লোবাল পার্টনারশীপ বাংলাদেশকে ১০০মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিয়েছে

মে ২৩, ২০১৫সিউল, কোরিয়া প্রজাতন্ত্র – আজকে শিক্ষা খাতে গ্লোবাল পার্টনারশিপের বোর্ড অফ্‌ ডাইরেক্টার বাংলাদেশকে দেশের  শিক্ষা ব্যবস্থার কর্মসূচীর উন্নয়ন উপলক্ষে ১০০মিলিয়ন মার্কিন ডলারের অনুদান অনুমোদন করেছে। একটি দক্ষ, সর্বব্যাপী ও ন্যায়সঙ্গত প্রাথমিক শিক্ষা ব্যবস্থা গড়ে তোলার উদ্দেশ্যই হলো এই পরিকল্পনার মূললক্ষ্য, যাতে বাংলাদেশের একেবারে ছোট বয়সের বাচ্চাদের অর্থাৎ প্রাক-প্রাইমারী অবস্থা থেকে ৫ম শ্রেণী পর্যন্ত বন্ধু-সুলভ পড়াশোনার মাধ্যমে বাচ্চাদের শিক্ষাদান করা যায়।

 গ্লোবাল পার্টনারশীপ এডুকেশনে যোগ দেওয়া বাংলাদেশই হলো সর্বশেষ উন্নয়নশীল দেশ এবং এখানেই বিশ্বের সবচাইতে বেশী স্কুল ছুট বাচ্চারা থাকে, এই অনুদানটি সরকারকে অতিরিক্ত শক্তিযোগান দেবে যাতে সেইসব বাচ্চাদের উন্নত শিক্ষা ব্যবস্থার মাধ্যমে পড়াশোনার মূলস্রোতে আবার ফিরিয়ে আনা যায়বলে মন্তব্য করেন এলিস আলব্রাইট, চিফ এক্সিকিউটিভ অফিসার, গ্লোবাল পার্টনারশীপ ফর এডুকেশন

বাংলাদেশ,দেশের শিক্ষা প্রোগ্রামের সমর্থনে গ্লোবাল পার্টনারশীপ ফর এডুকেশনে জানুয়ারী, ২০১৫ সালে যোগদান করে। এই১০০মিলিয়ন মার্কিন ডলারের অনুদান সরাসরি তৃতীয় প্রাথমিক শিক্ষা ব্যবস্থার উন্নয়ন প্রোগ্রাম ২০১১-২০১৭ –র মধ্যে সাহায্য করবে, যা দেশের ১৯.৬মিলিয়ন বাচ্চাদের উপর সরাসরি প্রভাব ফেলবে। বাংলাদেশে ১০৬,০০০টি প্রাইমারী স্কুল ও কিণ্ডারগার্টেন এবং নন-ফরমাল স্কুলে প্রায় অর্ধমিলিয়ন শিক্ষক আছে।

“আমাদের প্রাথমিক শিক্ষাখাতের উন্নয়নকল্পে জিপিই বোর্ড অফ ডাইরেক্টার্সের ১০০মিলিয়ন মার্কিন ডলারের অনুদানের অনুমোদনের খবরটি আমার মনে দারুন আনন্দ দিয়েছে আশাকরছি যে এই অনুদানের ফলে বাংলাদেশের ভালো মানের প্রাথমিক শিক্ষা ব্যবস্থাকে শেকড় থেকে এগিয়ে যেতে জোরালোভাবে সাহায্য করবে- বলে মন্তব্য করেন মি. মোহম্মদ মুস্তাফিজুর রহমান, এমপি, মাননীয় মন্ত্রী, প্রাথমিক মন্ত্রণালয় এবং  বাংলাদেশ গণশিক্ষা

এই অনুদান সরকারী বাজেট এবং আরো নয়টা অন্যান্য উন্নয়ন সহযোগীদের সাথে আমাদের যোগসূত্র স্থাপন করতে সাহায্য করবে। এই প্রোগ্রামটির সাহায্যে বাংলাদেশের সকল বাচ্চার শিক্ষা ব্যবস্থা, প্রাক-প্রাথমিক ও প্রাথমিক শিক্ষায় শিশুদের অংশগ্রহণ বৃদ্ধিকরতে, বিকেন্দ্রীকরণের মাধ্যমে স্কুলের কার্যকারিতা জোরদার করতে, সমগ্র সেক্টর জুড়ে ব্যবস্থাপনা ও সুশাসন নিশ্চিত করতে এবং শিক্ষার গুণগত মানকে আরো বাড়াতে সাহায্য করবে।

***

গ্লোবাল পার্টনারশীপ ফর এডুকেশন ব্যবস্থাটি দরিদ্রতম এবং সবচেয়ে ঝুঁকিপূর্ণ সকল শিশুদের জন্য মানসম্মত শিক্ষা অর্জন করে সর্বব্যাপী অংশীদারিত্বের, অর্থায়ন এবং কার্যকর শিক্ষা ব্যবস্থার উপর নজরদারির মাধ্যমে, জাতীয় প্রচেষ্টাকে এগিয়ে নিয়ে যেতে সচেষ্ট হয়। এই গ্লোবাল পার্টনারশিপ হলো স্বাধীনভাবে পরিচালিত মাল্টি স্টেকহোল্ডারদের অংশীদারিত্বের এমন একটি সংস্থা যারা৬০টি উন্নয়নশীল দেশের সরকারের দাতা সংস্থাগুলো, সিভিল  সোস্যাইটি / বেসরকারি সংস্থাগুলো, শিক্ষক সংগঠন, আন্তর্জাতিক সংস্থা, বেসরকারি খাত এবং ভিত্তি স্থাপনের সাথে সহযোগীতা স্থাপন করে।বিগত কয়েকদশক ধরে, গ্লোবাল পার্টনারশিপ উন্নয়নশীল দেশের শিক্ষায় সহায়তা করার জন্য ৪.৩বিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ করেছে।

Latest news